ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে যুক্তরাজ্য-ইইউ

কয়েক মাস অচলাবস্থা ও সিদ্ধান্তহীনতার পর অবশেষে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে সম্মত হয়েছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বৃহস্পতিবার এই চুক্তির ফলে ইইউ থেকে বিশৃঙ্খল ও তিক্ত বিদায় এড়াতে সক্ষম হলো যুক্তরাজ্য। এক টুইটে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লিখেছেন, ‘চুক্তি হয়ে গেছে।’

পরে টেলিভিশনে দেয়া ভাষণে এই চুক্তিকে এ যাবতকালের সবচেয়ে বড় চুক্তি বলে আখ্যায়িত করেছেন বরিস জনসন। ব্রিটেন তার আইন, সীমান্ত ও মৎস শিকার অঞ্চলের নিয়ন্ত্রণ ফিরিয়ে নিয়েছে বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

জনসন বলেছেন, আমরা এ যাবতকালের সবচেয়ে বড় বাণিজ্য চুক্তি সম্পূর্ণ করলামস, যার মূল্য বছরে ৬৬ হাজার কোটি পাউন্ড, যা ব্যাপকভাবে যুক্তরাজ্য ও ইইউর মধ্যে কানাডা ধাঁচের মুক্ত বাণিজ্য চুক্তি।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিন খুবই ‘ভাল এবং ভারসাম্যপূর্ণ’ একটি চুক্তি হয়েছে বলে জানিয়েছেন। ভন ডার লিন সাংবাদিকদের বলেছেন, চুক্তিতে পৌঁছানোর পথ খুবই দীর্ঘ এবং কঠিন ছিল। তবে শেষ পর্যন্ত আমরা একটা ভাল চুক্তিতে পৌঁছাতে পেরেছি। এ চুক্তি সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ।

প্রসঙ্গত, ২০১৬ সালে গণভোটের মাধ্যমে ইইউ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। চলতি বছরের ৩১ জানুয়ারি সেই আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। তবে ব্রেক্সিট পরবর্তী সময়ে ইইউ-ব্রিটেনের মধ্যে কীভাবে বাণিজ্য চলবে তা নিয়ে চুক্তির ব্যাপারে বিতর্ক চলছিল। ৩১ ডিসেম্বরের মধ্যে চুক্তি স্বাক্ষর না হলে দুই পক্ষকেই ব্যবসা-বাণিজ্য নিয়ে সংকটে পড়তো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //